ওয়েব ডিজাইন শিখতে আগ্রহী ...আমি...তুমি...সে...


বর্তমান সময়ে কম্পিউটার জ্ঞান মানুষকে করেছে অধিক বেশি .... ব্যস্ত,এজন্য যারা ওয়েব ডিজাইন শিখতে চান তাদের এই লেখাটি সহায়ক হবে. একটু একটু করে শিখলেই একদিন দেখবেন নিজেই একজন ভাল ওয়েব ডিজাইনার হিসেবে পরিচিতি পাবেন.
আমরা প্রতিনিয়তই অসংখ্য ওয়েবসাইট ব্রাউজ করছি। এক একটা ওয়েব সাইট এক এক ধরনের। ওয়েবসাইট এর আকার, আকৃতি ও লেখা সবগুলিই আলাদা আলাদা হয়। সহজভাবে বলতে গেলে ফটোশপ, HTML ও CSS এর সাহায্যে কিছু সংখ্যক লেখা ও ছবি কে পূর্নাঙ্গ ওয়েবসাইটে রুপ দেওয়াকেই ওয়েব ডিজাইনিং বলা হয়।
প্রত্যেকটা ওয়েবসাইট ই এইচ.টি.এম.এল ও সিএসএস এর সাহায্যে গঠিত হয়। অতএব, আপনি HTML ও CSS জানলে একটা স্টাটিক ওয়েবসাইট বানাতে পারবেন। তাহলে HTML, CSS আসলে কি? এই দুইটা হলো ওয়েব প্রোগ্রামিং ল্যাংগুয়েজ বা ওয়েবসাইট তৈরি করার ভাষা যা দ্বারা আপনি ওয়েব ডিজাইনিং করতে পারবেন। আর ফটোশপ হলো একটা ছবি ইডিট করার সফটওয়ার যা দ্বারা আপনি আপনার ওয়েবসাইট টি আগে থেকেই ডিজাইন করে দেখতে পারবেন। পরে HTML and CSS এর সাহায্যে সে ডিজাইনকে ওয়েবসাইটে রুপান্তর করতে পারবেন।
কেনো আমরা শিখবোঃ
আপনি যদি মনে করেন আপনি অনলাইন এ ক্যারিয়ার গড়বেন তাহলে আপনাকে অবশ্যই HTML and CSS সম্পর্কে ধারনা রাখতে হবে। আপনি যে ক্ষেত্রেই কাজ করেন না কেনো, আপনার কোন না কোন ভাবে HTML and CSS কাজে লাগবেই। আর যদি আপনি ওয়েব ডেভেলাপমেন্ট এ ক্যারিয়ার গড়তে চান তাহলে তো আপনাকে অবশ্যই শিখতে হবে। ওয়েব ডিজাইনিং হলো ওয়েব ডেভেলাপমেন্ট শিখার প্রথম ধাপ।
কাদের জন্য উপযুক্তঃ
যারা ওয়েবসাইট ব্রাউজ করতে ভালোবাসেন ও আপনার মনে আগ্রহ হয় যে, কিভাবে ওয়েবসাইট টি তৈরি হয়েছে তা জানতে হবে। তাহলে আপনি এই সেক্টরে ভালো করতে পারবেন এতে কোন সন্দেহ নাই। আমি বরাবরই আগ্রহের কথা বেশ গুরুত্বের সাথে বলে থাকি।
মার্কেটের চাহিদা কেমনঃ
মার্কেটে ওয়েব ডিজাইনিং এর প্রচুর পরিমান চাহিদা রয়েছে। তবে আপনি যদি শুধুমাত্র ওয়েব ডিজাইন শিখেন তাহলে আপনার কাজ না পাওয়ার সম্ভাবনাই বেশি। আপনাকে ডায়নামিক ওয়েবসাইট তৈরি করা শিখতে হবে। মানে হলো ওয়েব ডেভেলাপমেন্ট শিখতে হবে। যদি তা বেশ কঠিন হয়ে যায় তবে আপনি সাধারন ভাবে ওয়ার্ডপ্রেস শিখতে পারেন। ওয়ার্ডপ্রেস হলো একটা ওয়েব কনটেন্ট ম্যানেজমেন্ট সিষ্টেম। যা দ্বারা আপনি সহজেই ডায়নামিক ওয়েবসাইট তৈরি করতে পারবেন।
আয় সম্ভাবনা কেমনঃ
এটা নির্ভর করে আপনার অভিজ্ঞতার উপর। আমার মতে শুধুমাত্র ওয়েব ডিজাইনিং শিখে তেমন আয় করা যায় না। গেলেও তা বেশ ঝামেলাযুক্ত। আমি পরামর্শ দিবো অবশ্যই ওয়েব ডিজাইনিং এর সাথে সাথে ওয়ার্ডপ্রেস শিখার জন্য। তাহলে অনাআসেই মাসে ৫০০ ডলার আয় করা সম্ভব।
ওয়েব ডিজাইন শিখতে হলে আপনার কি যোগ্যতা লাগবে ও কত সময় লাগবেঃ
তেমন কোন যোগ্যতাই লাগবে না। আপনার ইচ্ছাশক্তিটাই যথেষ্ট। যে কেউ চাইলে ওয়েব ডিজাইন শিখতে পারে। আর ওয়েব ডিজাইন শিখতে গেলে একদম নতুন হিসাবে ৩ মাস লাগতে পারে। তবে কিছুটা বেশি সময় দিলে ২ মাসেই HTML and CSS ভালোভাবে আয়ত্ব করা সম্ভব। তবে মনে রাখবেন, ওয়েব ডিজাইনিং এর সাথে ওয়েব ডেভেলাপমেন্টের নিবিড় সম্পর্ক রয়েছে। ওয়েব ডিজাইনিং শিখতে কম সময় লাগলেও ওয়েব ডেভেলাপমেন্ট শিখতে ২ বছর পর্যন্ত লেগে যেতে পারে।

শেষ কথা:
সময় ও শ্রম দিলেই দেখবেন ডিজাইন আপনার পেশা কে সমৃদ্ধি করছে.আগ্রহ মানুষ কে তার জীবনের সাফল্য বয়ে আনে.
ঘরে থাকুন,করোনা থেকে বাচার জন্য সচেতন থাকি.
Reactions

Post a Comment

0 Comments